শিরোনাম:
এবার রাবির নতুন উপ-উপাচার্যকে ঘিরে বিতর্ক রাবির নতুন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু রাবি প্রশাসনে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাউকে দায়িত্ব না দেওয়ার ও দ্রুত ভিসি নিয়োগের দাবিতে মানববন্ধন বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের চর্চা বাংলাদেশকে এগিয়ে নিবে ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বিতর্কিত ভূমিকার কাউকে ভিসি, প্রো-ভিসি নিয়োগ কেউই মেনে নেবে না’ ইতিহাসবিদ এ বি এম হোসেন : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবস্তম্ভ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের বিরুদ্ধে উপাচার্যের নির্বাহী আদেশ অমান্যসহ তথ্য গোপনের অভিযোগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এখন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অফিসারদের উপস্থিতি চোখে পড়ে ‘হ্যাটস অফ টু ইউ স্যার’ ‘মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর তনয়া, দেশরত্ন শেখ হাসিনা আপা, আপনি আস্থা ও ভরসার শেষ ঠিকানা’
৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৩শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

উইন্ডোজ ১০-ই কি শেষ নাকি উইন্ডোজ ১১ আসছে?

২০১৫ সালের ঘটনা। মাইক্রোসফট তখন ‘উইন্ডোজ ১০’ বাজারে ছাড়ার প্রস্তুতি নিচ্ছে। অপারেটিং সিস্টেমটি নিয়ে সফটওয়্যার নির্মাতাদের এক কারিগরি সম্মেলনে মাইক্রোসফটের পক্ষ থেকে ঘোষণা এল, ‘উইন্ডোজ ১০ হলো উইন্ডোজের শেষ সংস্করণ।’

অনেক ভ্রু উঁচু হলেও সে সময় ওই বক্তব্যই শেষ বলে ধরে নেওয়া হয়েছিল। তবে আগামী ২৪ জুন আরেকটি ভার্চ্যুয়াল অনুষ্ঠান আয়োজনের কথা বলেছে মাইক্রোসফট, যেখানে ‘উইন্ডোজের পরবর্তী প্রজন্মের’ ঘোষণার ইঙ্গিত দেওয়া হয়েছে।

অবশ্য উইন্ডোজ ১১ বাজারে ছাড়ার আরও একটি ইঙ্গিত মিলেছে। মাইক্রোসফট নিশ্চিত করেছে, ২০২৫ সালে উইন্ডোজ ১০-এর সমর্থন বন্ধ করে দেবে তারা। অর্থাৎ, এরপরে নিরাপত্তা হালনাগাদ বন্ধ হয়ে যাবে, গ্রাহকসেবা থাকবে না, নিরাপত্তাত্রুটি দেখা দিলে দায় নেবে না মাইক্রোসফট।

উইন্ডোজ ১০ হোম এবং প্রো সংস্করণের জন্য নির্ধারিত ওয়েবপেজে প্রতিষ্ঠানটি লিখেছে, উইন্ডোজ ১০-এর অন্তত একটি সংস্করণের জন্য ২০২৫ সালের ১৪ অক্টোবর পর্যন্ত গ্রাহকসেবা দিয়ে যাবে মাইক্রোসফট।

আর সে ঘোষণা এল ২৪ জুনে অনুষ্ঠেয় ‘উইন্ডোজের পরবর্তী প্রজন্মের’ ঘোষণার আগে আগে।

উইন্ডোজ ১০-এর বিদ্যমান সংস্করণেই নতুন কিছু সুবিধা যুক্ত করা শুরু হয়েছে
উইন্ডোজ ১০-এর বিদ্যমান সংস্করণেই নতুন কিছু সুবিধা যুক্ত করা শুরু হয়েছে

আর এতে প্রশ্ন উঠেছে, আমরা ‘উইন্ডোজ ১১’-এর দেখা পাচ্ছি কি না। উইন্ডোজ ১১ হোক বা না হোক, গুরুত্বপূর্ণ হালনাগাদ যে আসছে, তা মোটামুটি নিশ্চিত। ‘উইন্ডোজ সান ভ্যালি’ সাংকেতিক নামে উইন্ডোজের একটি সংস্করণ নিয়ে মাইক্রোসফট কাজ করছে বলে একাধিক সংবাদ প্রতিবেদনে দেখেছি আমরা।

মাইক্রোসফট বিল্ড সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা বলেছিলেন, তিনি পুরোপুরি নতুন, অত্যন্ত গোপন একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন, যেটি শিগগিরই মাইক্রোসফট জনসমক্ষে আনবে।

সব ইঙ্গিত মিলিয়ে বলা যায়, উইন্ডোজ ১১ আসবে কি না, বলা মুশকিল, তবে অপারেটিং সিস্টেম নিয়ে বড় কোনো ঘোষণা ব্যবহারকারীরা পাচ্ছেন ২৪ জুনের অনুষ্ঠানে।

admin

Read Previous

মেহেরপুরে একজনকে কুপিয়ে হত্যার পর হামলাকারী গণপিটুনিতে নিহত

Read Next

নির্মাণকাজ এখনো শেষ হয়নি, যানজটে চরম ভোগান্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *