শিরোনাম:
এবার রাবির নতুন উপ-উপাচার্যকে ঘিরে বিতর্ক রাবির নতুন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু রাবি প্রশাসনে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাউকে দায়িত্ব না দেওয়ার ও দ্রুত ভিসি নিয়োগের দাবিতে মানববন্ধন বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের চর্চা বাংলাদেশকে এগিয়ে নিবে ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বিতর্কিত ভূমিকার কাউকে ভিসি, প্রো-ভিসি নিয়োগ কেউই মেনে নেবে না’ ইতিহাসবিদ এ বি এম হোসেন : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবস্তম্ভ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের বিরুদ্ধে উপাচার্যের নির্বাহী আদেশ অমান্যসহ তথ্য গোপনের অভিযোগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এখন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অফিসারদের উপস্থিতি চোখে পড়ে ‘হ্যাটস অফ টু ইউ স্যার’ ‘মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর তনয়া, দেশরত্ন শেখ হাসিনা আপা, আপনি আস্থা ও ভরসার শেষ ঠিকানা’
১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

এ কেমন দাস্ত; ডায়রিয়া, কলেরা, না অন্য কিছু

দেশের আনাচকানাচে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার খবর আসছে এক মাস ধরেই। সংবাদপত্রের মফস্বলের পাতা থেকে এ খবরগুলো দৃষ্টিগ্রাহ্য পাতার কোনায়, কোথাও কোথাও করোনার খবরের পাশেও জায়গা পেতে শুরু করেছে।

বাংলাদেশে সাধারণত বর্ষার আগে এবং বর্ষা ও বন্যার পরে ডায়রিয়ার বতর লাগে। ঢাকার মহাখালীর কলেরা হাসপাতাল নামে পরিচিত আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশে (আইসিডিডিআরবি) শামিয়ানা টাঙিয়ে দিনরাত চিকিৎসা চলে। তবে এ বছর পরিস্থিতি একেবারেই অন্য রকম। বৃষ্টি নাই, তাপমাত্রা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এখন পর্যন্ত এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা গত সপ্তাহে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, যা স্বাভাবিকের চেয়ে ১৩ ডিগ্রি বেশি। অন্যদিকে মার্চে গড়ে ২৫ মিলিমিটার ও এপ্রিলে কমপক্ষে ৯০ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা। কিন্তু মার্চ ছিল মোটামুটি বৃষ্টিশূন্য। এপ্রিলের শেষ সপ্তাহ পর্যন্ত (২৬ এপ্রিল) মাত্র ৩৯ মিলিমিটার বৃষ্টির দেখা মিলেছে। দক্ষিণের জেলা বরগুনায় এপ্রিলে স্বাভাবিক গড় বৃষ্টিপাত ৯৩ মিলিমিটার। সেখানে ২৬ এপ্রিল পর্যন্ত বৃষ্টি হয়েছে মাত্র ২৪ মিলিমিটারের মতো।

বৃষ্টি কম হওয়ার সঙ্গে যুক্ত হয়েছে জ্যামিতিক হারে বৃদ্ধি পাওয়া লবণাক্ততা। বরিশাল বিভাগের ৪২টি নদ-নদীর প্রায় সবই এখন লবণাক্ততার ঝুঁকির মুখে। বরিশাল মৃত্তিকাসম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) জরিপ বলছে, কীর্তনখোলা, সুগন্ধা, তেঁতুলিয়া, মাসকাটাল, কালাবদর, বলেশ্বর, পায়রা, বিষখালী, আন্ধারমানিক, লোহালিয়া, রামনাবাদ, আগুনমুখা প্রভৃতি নদ-নদীর পানিতেও লবণাক্ততার মাত্রা আগের চেয়ে অনেক বেড়েছে এবং দীর্ঘস্থায়ী হচ্ছে। বছর দশেক আগেও এপ্রিল থেকে মে-জুন সময়ে এসব নদ-নদীতে লবণাক্ততার মাত্রা অল্প হারে বাড়ত। এখনকার প্রবণতা হলো, এসব নদ-নদীতে লবণাক্ততার মাত্রা ডিসেম্বর-জানুয়ারি থেকে অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। ভারী বৃষ্টি না হলে লবণাক্ততা কমে না।

মহামারির কেতাবি সংজ্ঞায় যা-ই বলা হোক না কেন, দক্ষিণাঞ্চল তথা বরিশাল বিভাগে ডায়রিয়া যে অতি দ্রুত ছড়িয়ে পড়ছে, তাতে কোনো সন্দেহ নেই। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ১৯৯৯ সাল থেকে শুরু করে এ বছর পর্যন্ত এত অল্প সময়ে বিপুলসংখ্যক মানুষের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার নজির এবারই প্রথম। এটা মহামারির সংজ্ঞায় পড়বে কি না, তা বিশেষজ্ঞরা ভালো বলতে পারবেন।

পাঠকের মনে আছে, ২০১৯ সালে রাজধানীর ডেঙ্গু পরিস্থিতিকে মহামারি বলায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তখনকার মেয়র সাঈদ খোকন খেপে গিয়েছিলেন। তিনি সংবাদমাধ্যমের কর্মীদের বলেছিলেন, ঢাকার পরিস্থিতিকে সংজ্ঞা অনুযায়ী মহামারি বলা যায় না। বলা বাহুল্য, তিনি সংজ্ঞার ভেদ ভাঙেননি। উপস্থিত সংবাদকর্মীরাও আর কথা বাড়াননি। সে যা-ই হোক, মহামারির যে একটা কেতাবি সংজ্ঞা আছে, তাতে কোনো ভুল নেই। সেই সংজ্ঞায় বলা হয়েছে, টানা দুই সপ্তাহ ধরে প্রতি এক লাখ মানুষের ১৫ জনের চেয়ে বেশি মানুষের মধ্যে সংক্রমণ ঘটতে থাকলে সেই পরিস্থিতিকে মহামারি হিসেবে বিবেচনা করা হয়।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের ভাষ্যমতে

admin

Read Previous

মাতৃমৃত্যু এখন আর স্বাভাবিক ঘটনা নয়

Read Next

পশ্চিমবঙ্গে ৫০ বছরে এত ভোট পায়নি কেউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *