শিরোনাম:
এবার রাবির নতুন উপ-উপাচার্যকে ঘিরে বিতর্ক রাবির নতুন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু রাবি প্রশাসনে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাউকে দায়িত্ব না দেওয়ার ও দ্রুত ভিসি নিয়োগের দাবিতে মানববন্ধন বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের চর্চা বাংলাদেশকে এগিয়ে নিবে ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বিতর্কিত ভূমিকার কাউকে ভিসি, প্রো-ভিসি নিয়োগ কেউই মেনে নেবে না’ ইতিহাসবিদ এ বি এম হোসেন : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবস্তম্ভ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের বিরুদ্ধে উপাচার্যের নির্বাহী আদেশ অমান্যসহ তথ্য গোপনের অভিযোগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এখন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অফিসারদের উপস্থিতি চোখে পড়ে ‘হ্যাটস অফ টু ইউ স্যার’ ‘মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর তনয়া, দেশরত্ন শেখ হাসিনা আপা, আপনি আস্থা ও ভরসার শেষ ঠিকানা’
১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

ঢাকা ছেড়েছেন ২৮ লাখ মানুষ

ঢাকা থেকে গত সাত দিনে ২৫ থেকে ২৮ লাখ মুঠোফোন ব্যবহারকারী অন্য জেলায় গেছেন। এ হিসাব গতকাল সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত। এবার ঢাকা ছাড়া মুঠোফোন গ্রাহকের সংখ্যাটি গত বছর করোনা ঠেকাতে দেওয়া সাধারণ ছুটির সময়কার তুলনায় বেশ কম।

দেশের একটি মোবাইল অপারেটর তাদের তথ্যভান্ডার ও কল প্রবণতা বিশ্লেষণ করে এ হিসাব জানিয়েছে। সংখ্যাটি ‘ইউনিক ইউজার’ ধরে। এর মানে হলো, এক ব্যক্তির একাধিক সিম থাকলেও তাঁকে একজন গ্রাহক হিসেবেই গণ্য করা হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে সরকার গত বছর ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণার পর ২০ এপ্রিল পর্যন্ত ১ কোটি ১০ লাখ মুঠোফোন ব্যবহারকারী ঢাকা ছেড়েছিলেন বলে ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টারের (এনটিএমসি) দায়িত্বশীল কর্মকর্তারা প্রথম আলোকে জানিয়েছিলেন। এ সংখ্যা ইউনিক ইউজারের কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

এবারের ২৮ লাখের হিসাবটি সাত দিনের। এ হিসাবের আওতায় মুঠোফোন ব্যবহারকারী নয় এমন মানুষ ও শিশুরা আসেনি। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে মোবাইল অপারেটরটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, এবার দেখা যাচ্ছে গত বছরের তুলনায় কমসংখ্যক গ্রাহক ঢাকা ছেড়েছেন। তথ্য বিশ্লেষণ করে বিষয়টি বোঝা যায়।

এদিকে গত কয়েক দিনের মতো গতকালও গ্রামমুখী মানুষ সড়কে ও ঘাটে ভিড় করেছেন। তাঁরা জেলার অভ্যন্তরীণ রুটের বাস, মাইক্রোবাস, প্রাইভেট কার, অটোরিকশা ও মোটরসাইকেলে করে দূরের পথে রওনা দেন। তবে চাপ আগের তিন দিনের তুলনায় কিছুটা কম ছিল।

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে  যাত্রীর চাপ বেড়ে যায়। এই যাত্রীরা ফেরিতে গাদাগাদি করে নদী পার হন
মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যাত্রীর চাপ বেড়ে যায়। এই যাত্রীরা ফেরিতে গাদাগাদি করে নদী পার হন

কয়েক দিন ধরে মানুষের ব্যাপক ভোগান্তির পর দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাওয়ার দুই ফেরিঘাটে ফেরি চালানো বাড়িয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে গতকাল সন্ধ্যা থেকে বাড়তি সংখ্যায় ফেরি চালানো শুরু হয়। এতে মানুষের ভোগান্তি কমে।

admin

Read Previous

ধর্মীয় ও সাধারণ শিক্ষায় শিক্ষিত তরুণদের দলে ভেড়ানোর পরিকল্পনা

Read Next

রাজউকের ২০ প্লট ও ৮০০ কোটি টাকার মালিক ‘গোল্ডেন মনির’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *