শিরোনাম:
রামেক হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১৮ জনের মৃত্যু এবার রাবির নতুন উপ-উপাচার্যকে ঘিরে বিতর্ক রাবির নতুন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু রাবি প্রশাসনে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাউকে দায়িত্ব না দেওয়ার ও দ্রুত ভিসি নিয়োগের দাবিতে মানববন্ধন বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের চর্চা বাংলাদেশকে এগিয়ে নিবে ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বিতর্কিত ভূমিকার কাউকে ভিসি, প্রো-ভিসি নিয়োগ কেউই মেনে নেবে না’ ইতিহাসবিদ এ বি এম হোসেন : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবস্তম্ভ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের বিরুদ্ধে উপাচার্যের নির্বাহী আদেশ অমান্যসহ তথ্য গোপনের অভিযোগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এখন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অফিসারদের উপস্থিতি চোখে পড়ে ‘হ্যাটস অফ টু ইউ স্যার’
১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

মানুষ অভুক্ত, বড় বাজেটে লাভ কী

প্রতিবছর লাখ লাখ কোটি টাকার বাজেট আসে। এ খবর পত্রিকায় পড়ি, টেলিভিশনেও দেখি। একসময় বাজেট এলে আশা করতাম, আমাদের মতো সাধারণ মানুষের জন্য কিছু থাকবে। সাধারণ মানুষের ভাগ্যবদলের উপায়ের কথা বলা থাকবে। এখন আর আশাও করি না। কারণ, বাজেট ঘোষণার পরই দেখি, যেই লাউ সেই কদু। বাজেট কখনো কখনো আগের চেয়ে খারাপ অবস্থা তৈরি করে। যেমন জিনিসপত্রের দাম বাড়ে। এবার খারাপ অবস্থা হবে কি না, জানি না। বাজেট আমাকে যদি একটু স্বস্তিই না দিতে পারে, তাহলে বাজেট বড় হলেই কী আর ছোট হলেই কী।

মিরপুর ১২ নম্বরে বৃন্দাবন বস্তি। পুরো করোনার সময় বস্তিবাসীর কষ্ট দেখেছি। এখনো দেখছি। কী বলব, একদম খাওয়ার কষ্ট। অথচ লোকগুলো এ দেশেরই সন্তান। কোভিডের শুরুতে বস্তির নারীরা গৃহকর্মের কাজ হারান। আর পুরুষেরা হারান দৈনিক মজুরির কাজ। অনেক মানুষ কাজ হারিয়ে গ্রামের বাড়ি চলে গেছেন। তারা অনেকেই আগের পেশায় ফিরে যাওয়ার মতো অবস্থায় নেই।

সরকার সোয়া এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ দিয়েছে শুনেছি। আর এখন করছে ছয় লাখ কোটি টাকার বাজেট। কিন্তু এখনো অনেক মানুষ ঘুরে দাঁড়াতে পারেনি। বড়রা ভালো করলেও ছোটরা সেই তিমিরেই রয়ে গেছে। সবচেয়ে বড় কথা, মানুষ অভুক্ত, বড় বাজেটে লাভ কী, সেটাই আমার প্রশ্ন।

admin

Read Previous

কোম্পানির করহারে বড় ব্যবধান চাই

Read Next

জোয়ার, জলোচ্ছ্বাসের বড় শিকার শিশুরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *