শিরোনাম:
এবার রাবির নতুন উপ-উপাচার্যকে ঘিরে বিতর্ক রাবির নতুন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু রাবি প্রশাসনে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কাউকে দায়িত্ব না দেওয়ার ও দ্রুত ভিসি নিয়োগের দাবিতে মানববন্ধন বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের চর্চা বাংলাদেশকে এগিয়ে নিবে ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বিতর্কিত ভূমিকার কাউকে ভিসি, প্রো-ভিসি নিয়োগ কেউই মেনে নেবে না’ ইতিহাসবিদ এ বি এম হোসেন : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবস্তম্ভ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের বিরুদ্ধে উপাচার্যের নির্বাহী আদেশ অমান্যসহ তথ্য গোপনের অভিযোগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এখন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অফিসারদের উপস্থিতি চোখে পড়ে ‘হ্যাটস অফ টু ইউ স্যার’ ‘মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর তনয়া, দেশরত্ন শেখ হাসিনা আপা, আপনি আস্থা ও ভরসার শেষ ঠিকানা’
৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

রাজশাহীতে মেডিকেল শিক্ষার্থীদের করোনার টিকা প্রদান শুরু

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে আজ শনিবার সকাল থেকে দ্বিতীয় দফায় করোনার ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করা হয়েছে। আজ প্রথম দিন চীনের সিনোফার্ম টিকা পেয়েছেন মেডিকেল শিক্ষার্থীরা। রাজশাহী মেডিকেল কলেজের ২১০ শিক্ষার্থীকে চীনের করোনার টিকা দেওয়া হয়। আগামীকাল রোববার (২০ মে) থেকে শিক্ষার্থীসহ অগ্রাধিকার ভিত্তিতে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা জনগোষ্ঠী প্রথম ডোজ হিসেবে চীনের এই করোনা টিকা পাবেন।

বর্তমানে অল্পপরিমাণে সিনোফার্ম টিকার বরাদ্দ পাওয়া গেছে। তাই এবার কেবলমাত্র রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে থাকা একটি সেন্টার থেকেই টিকা প্রদান কর্মসূচি চালু থকবে। তবে যারা চীনের টিকার প্রথম ডোজ নেবেন তারা দ্বিতীয় ডোজও পাবেন। আপাততঃ সেভাবেই পরিকল্পনা করে এবার দ্বিতীয় দফায় টিকা প্রদান কর্মসূচি শুরু করা হয়েছে বলে জানিয়েছেন- স্বাস্থ্য কর্মকর্তারা।

জানা যায়, আজ শনিবার সকাল ১০টার দিকে রাজশাহী মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দানের মাধ্যমে এই কর্যক্রম শুরু করা হয়। এদিন দুপুর ২টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজের ২১০ শিক্ষার্থীকে করোনার টিকা দেওয়া হয়।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, প্রথমেই রামেকের ২১০ জন শিক্ষার্থীকে চীনের টিকা দেওয়া হলো।পর্যায়ক্রমে রাজশাহী অন্যসব মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। আগামীকাল রোববার রাজশাহীর বারিন্দ মেডিকেল কলেজ এবং সোমবার ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

রামেক হাসপাতাল পরিচালক আরও জানান, আপাততঃ মেডিকেল শিক্ষার্থীদের চীনের করোনার টিকা দেওয়ার নির্দেশ এসেছে। তাই তাদের টিকা কার্যক্রম শুরু করা হয়েছে। এর পর অন্য শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে।

রাজশাহীর সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, রাজশাহী জেলার জন্য ৩১ হাজার ২০০ ডোজ টিকা এসেছে। মেডিকেল শিক্ষার্থী ছাড়াও অগ্রাধিকার ভিত্তিতে আরও বেশ কয়েকটি ক্যাটাগরির মানুষ চীনের পাঠানো সিনোফার্মের ভ্যাকসিন পাবেন।

এর মধ্যে ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, মেডিকেল টেকনোলজি কলেজের শিক্ষার্থী, সাধারণ শিক্ষার্থী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, দাফন ও সৎকারে সংশ্লিষ্টরা, বিদেশগামীরা, চীনের নাগরিক, পুলিশ, বিজিবিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, প্রশাসনসহ যারা করোনা মোকাবেলায় ফ্রন্টলাইনার হিসেবে কাজ করছেন তারা সবাই চীনের এই টিকা পাবেন। এছাড়া যারা এর আগে প্রথম ডোজ টিকার জন্য রেজিস্ট্রেশন করেছেন তারাও এই সিনোফার্ম টিকা পাবেন।

ডা. কাইয়ুম তালুকদার আরো বলেন, এবার টিকা কম তাই কেবল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সেন্টারেই দেওয়া হবে। অন্য কোনো সেন্টার থাকবে না। আর যারা প্রথম ডোজ পাবেন তারা এবার দ্বিতীয় ডোজও পাবেন। এ বিষয়টি নিশ্চিত করেই দ্বিতীয় দফায় টিকা কার্যক্রম শুরু হয়েছে বলে জানান তিনি।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, রাজশাহী বিভাগের ৮ জেলায় প্রথম ডোজের (কোভিডশিল্ড) টিকা গ্রহীতার সংখ্যা ৬ লাখ ৬৪ হাজার জন। দ্বিতীয় ডোজ পেয়েছেন প্রায় ৩ লাখ ৯২ হাজার জন।এখনও রাজশাহী বিভাগের প্রায় ২ লাখ ৭২ হাজার মানুষ দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। মজুদ ফুরিয়ে আসায় গত ২০ মে রাজশাহীতে প্রথম ডোজের টিকা দেওয়া বন্ধ করে দেয়া হয়। প্রায় এক মাস পর আজ শনিবার চীনের টিকা দিয়ে আবারও প্রথম ডোজ টিকা প্রদান কার্যক্রম শুরু হলো। বর্তমানে রাজশাহী বিভাগের ৮ জেলার জন্য বরাদ্দ পাওয়া গেছে ১ লাখ ১৪ হাজার ডোজ।

 

admin

Read Previous

রাবিতে প্রশাসন ও উপাচার্য ভবনে তালা দিয়ে এডহক নিয়োগপ্রাপ্তদের বিক্ষোভ : অর্থ কমিটির সভা ফের স্থগিত

Read Next

রামেক হাসপাতালের জন্য রাসিক মেয়রের দপ্তরে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা হস্তান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *