রবিবার ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা সংক্রমণের ইয়েলো জোনে রাজশাহী

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজস্ব প্রতিবেদক 

ঢাকা ও রাঙামাটি জেলাকে করোনা সংক্রমণে রেড জোন হিসেবে চিহিৃত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আর হলুদ জোন বা মধ্যম ঝুঁকিতে রয়েছে রাজশাহীসহ ছয়টি জেলা। এছাড়াও গ্রিন জোনে রয়েছে ৫৪টি জেলা। গত এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে আজ বুধবার এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

প্রতিষ্ঠানটির তথ্য মতে, রাজধানীতে করোনা সংক্রমণের হার ১২.৯০ শতাংশ আর রাঙামাটিতে ১০ শতাংশ। এ ছাড়া হলুদ জোন বা মধ্যম ঝুঁকিতে আছে দেশের সীমান্তবর্তী জেলা রাজশাহী, যশোর, দিনাজপুর, লালমনিরহাট, নাটোর ও রংপুর জেলা।

এর মধ্যে মঙ্গলবার পর্যন্ত ২৪ ঘন্টায় রাজশাহীতে সংক্রমণের হার ১৭ দশমিক ৫৭ শতাংশ। মঙ্গলবার ১৪৮ জনের নমুনা পরীক্ষা করে ২৬ জন করোনা রোগি শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘন্টায় ছিল ১৩ দশমিক ৭৭ শতাংশ। এর পূর্ববর্তী ২৪ ঘন্টায় রাজশাহী জেলায় করোনা সংক্রমণের হার ছিল ৬ দশমিক ১৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের সূত্রমতে, পূর্ববর্তী সাতদিনের চেয়ে গত সাতদিনে করোনা সংক্রমণ বেড়েছে ১৬৯.১২ শতাংশ। তবে এতে মৃত্যু হার কমেছে ২০ শতাংশ। এরইমধ্যে করোনা রোধে সরকার নির্দেশনা জারি করেছে।

বিস্তার ঠেকাতে উন্মুক্ত স্থানে সভা-সমাবেশ নিষিদ্ধ এবং গণপরিবহনে যাত্রী অর্ধেকসহ ১১ দফা নির্দেশনা দিয়ে গত সোমবার (১০ জানুয়ারি) প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। বৃহস্পতিবার থেকে এ নির্দেশ বা বিধিনিষেধ কার্যকর শুরু হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ও সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণায় সভায় এই ১১ দফা নির্দেশনা জারির সিদ্ধান্ত হয়।

নির্দেশনাগুলো হলো- দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সব জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরা। অফিস-আদালতসহ ঘরের বাইরে আবশ্যিক মাস্ক ব্যবহার।

বেস্তোরাঁয় খাবার খেতে এবং আবাসিক হোটেলে থাকতে হলে টিকা সনদ প্রদর্শন, ১২ বছরের ঊর্ধ্বের সব শিক্ষার্থীকে শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত তারিখের পরে টিকা সনদ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি না দেওয়া।

স্থলবন্দর, সমুদ্রবন্দর ও বিমানবন্দরসমূহে স্ক্রিনিংয়ের সংখ্যা বাড়ানো। ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া। সব ধরনের যানের চালক ও সহকারীদের আবশ্যিক টিকা সনদ থাকা, বিদেশ থেকে আগত যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলক করোনা টিকা সনদ প্রদর্শন।

স্বাস্থ্যবিধি মানা এবং মাস্ক পরার বিষয়ে দেশের সব মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামগণের সংশ্লিষ্টদের সচেতন করা, করোনার টিকা এবং বুস্টার ডোজ গ্রহণ ত্বরান্বিত করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রচার এবং উদ্যোগ গ্রহণ করা। উন্মুক্ত স্থানে সর্বপ্রকার সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ বন্ধ রাখা।

এই বিভাগের আরও খবর

রাজশাহী বোর্ডে ‘ফেল’ থেকে ‘এ প্লাস’ পেল ১৮ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক  সাদিকুন নাহার এসএসসি পরীক্ষা খুব ভালো দিয়েছিল। পরীক্ষায় ভালো ফল প্রকাশের অপেক্ষা ছিল তার, কিন্তু ফলাফল প্রকাশ হওয়ার পর দেখা গেল, পদার্থবিজ্ঞানে সে

রাজশাহীতে সন্ধ্যা নামতেই বাড়ছে শীতের তীব্রতা

নিজস্ব প্রতিবেদক সকাল-সন্ধ্যায় বেশি শীত অনুভূত হচ্ছে রাজশাহীতে। তবে তুলনামূলক সন্ধ্যায় বেশি শীত অনুভূত হচ্ছে। শীতের কারণে সন্ধ্যার পরে নগরীর সড়কে মানুষের উপস্থিতি তুলনামূলক কমেছে।

রামেক হাসপাতালের করোনা ইউনিটে ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনার উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু হয়েছে। আজ শনিবার (২২ জানুয়ারি) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল

রাজশাহী বিভাগে করোনা শনাক্ত হার বেড়ে ২৯

নিজস্ব প্রতিবেদক  রাজশাহী বিভাগে বৃহস্পতিবার সকাল আটটা থেকে শুক্রবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯ দশমিক ০৩ শতাংশে পৌঁছেছে। এর আগের ২৪ ঘণ্টায়

রাজশাহীতে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১

নিজস্ব প্রতিবেদক রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় বালুবাহী ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল চালক এক কিশোর নিহত হয়েছে। আহত হয়েছে মোটরসাইকেলে আরোহী

পুলিশের দেয়া শীতবস্ত্র পেলেন রাজশাহীর ৪০০ মানুষ

নিজস্ব প্রতিবেদক  রাজশাহী নগরীর ৪০০ জন নিম্ন আয়ের মানুষ ও প্রতিবন্ধীকে পুলিশের পক্ষ থেকে একটি করে কম্বল দেওয়া হয়েছে। রাজশাহী নগর পুলিশের (আরএমপি) রাজপাড়া থানার