শুক্রবার ১৩ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম:
মোহনপুরে সবজি চাষে কীটনাশকের বিকল্প হচ্ছে ‘ফেরোমন ফাঁদ’ মোহনপুরে বোরা ধান কেটে তুলতে ব্যস্ত কৃষকেরা মোহনপুরে শিশু সুরক্ষায় সামাজিক উদ্যোগে ফলদ বৃক্ষ রোপন খুনের পর রাজশাহীর নিউমার্কেটের সেই ফুটপাত গুড়িয়ে দিল বুলডোজার দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন: তৃণমূলের দাবি প্রত্যক্ষ ভোটে হোক নেতা নির্বাচন রাজশাহীতে ফোমের গুদামে আগুন, ১২ ইউনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে রাজশাহীতে সরিষার তেল লিটারে বেড়েছে ৪০ টাকা সম্মেলনের এক বছর পর রাজশাহী মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি রাজশাহীতে ৫৮২ হেক্টর জমিতে বেড়েছে আম চাষ রাজশাহীতে কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষা উপলক্ষে ব্রিফিং

বাঘায় গ্লাডিওলাস ফুল চাষে খুলে গেল ভাগ্যের চাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজস্ব প্রতিবেদক

রাজশাহীর বাঘা উপজেলায় আড়ানী পৌরসভার হামিদকুড়া গ্রামের উচ্চ শিক্ষিত সোহেল রানা। তিনি দীর্ঘদিন বেকার ছিলেন। বাবার বসতভিটাসহ তিন বিঘা জমি ছাড়া কোনো সম্পদ নেই। আয় বলতে জমিই ভরসা।

বছরে এ জমি থেকে যে ফসল উৎপাদন হয়, তা দিয়ে কোনোমতে চার সদস্যের সংসার চলে। তবে বাণিজ্যিকভাবে গ্লাডিওলাস চাষ করে ভাগ্যের চাকা ঘুরিয়ে তিনি বেকারত্ব দূর করেছেন।

জানা যায়, তৎকালীন উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগমের পরামর্শে বাড়ির পাশে ২০১৪ সালে আট শতক জমিতে গ্লাডিওলাস ফুলের চাষ শুরু করেন। প্রথমবার তিন হাজার টাকা খরচ করে ৮ হাজার টাকার ফুল বিক্রি করেন।

২০১৬ সালে ১২ হাজার টাকা, ২০১৭ সালে ১৫ হাজার, ২০১৮ সালে ১৮ হাজার, ২০১৯ সালে ৩০ হাজার, ২০২০ সালে ৫০ হাজার এবং ২০২১ সালে ৪০ হাজার টাকার ফুল বিক্রি করা হয়েছে। উপজেলায় বাণিজ্যিকভাবে গ্লাডিওলাস ফুলের চাষ এই প্রথম। সোহেল রানার আট শতক জমিতে সাদা, হলুদ ও গোলাপি রঙের গ্লাডিওলাস ফুলের চাষ করছেন।

অক্টোবর মাসের শেষের দিকে এ ফুলের চারা রোপণ করতে হয়। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ফলন পাওয়া যায়। বর্তমান বাজারে প্রতিটি ফুলের স্টিক ১০ থেকে ১২ টাকায় বিক্রি হচ্ছে। তিনি প্রতিটি ফুলের স্টিক ফুল ব্যবসায়ীদের কাছে ৭ থেকে ৮ টাকায় বিক্রি করেন।

এ বিষয়ে সোহেল রানা বলেন, আমি ২০১৬ সালে ইসলামের ইতিহাস থেকে রাজশাহী কলেজ থেকে অনার্স-মাস্টার্স পাস করে বেকার ঘুরে বেড়াতাম। ফুল চাষ করে বাড়তি আয় করা যায়, সেই চিন্তা থেকে বাঘা উপজেলার তৎকালীন কৃষি কর্মকর্তা সাবিনা বেগমের পরামর্শে যশোরের এক বন্ধুর সহযোগিতায় ঝিকরগাছা থেকে বীজ সংগ্রহ করে আট শতক জমিতে গ্লাডিওলাস ফুলের চাষ করি। অধিক দামে সার ও ডিজেল কিনে অন্য ফসলের উৎপাদন খরচই ওঠে না।

তিনি আরও বলেন, বাড়তি আয়ের জন্য গ্লাডিওলাস ফুলের চাষ করি। ইতোমধ্যে ৪০ হাজার টাকার ফুল বিক্রি করেছি। জমিতে আরও ৪০ থেকে ৫০ হাজার টাকার ফুল রয়েছে। তবে এ ফুল বিক্রি করতে কোনো সমস্যা হয় না। ব্যবসায়ীরা প্রতি মাসে দুই থেকে তিনবার ফোন দেন। ফুল বিক্রি করার মতো হলে রাজশাহী, নাটোর, ঈশ্বরদীর ব্যবসায়ীদের জানালে তারা জমি থেকে নিয়ে যায়। তারা ন্যায্য দামও দেন।

সোহেল রানা বলেন, আমার বাবা শাহবাজ আলী অনেকটাই অসুস্থ। কোনো কোনো সময়ে স্থানীয় একটি স মিলে দিন হাজিরায় কাজ করেন। মা দোলেনা বেগম গৃহিণী। বড় ভাই টুটুল আহম্মেদ একটি বেসরকারি কোম্পানিতে সেলসম্যান হিসেবে কাজ করেন।

বাঘা উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা দিলীপ কুমার সরকার বলেন, ফুল বিক্রির পর চাষিরা বীজও বিক্রি করতে পারবেন। আট শতক জমি থেকে অন্তত ৩০ হাজার টাকার চারা বীজ উৎপাদন করা সম্ভব হবে। তবে সোহেলা রানা ফুল চাষ করে অনেকটাই সফলতা পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

মোহনপুরে সবজি চাষে কীটনাশকের বিকল্প হচ্ছে ‘ফেরোমন ফাঁদ’

রিপন আলী (মোহনপুর প্রতিনিধি, রাজশাহী) : রাজশাহীর মোহনপুর উপজেলায় সবজি চাষিদের কাছে জনপ্রিয় হচ্ছে পরিবেশ বান্ধব ‘সেক্স ফেরোমন ফাঁদ’। পরিবেশ বান্ধব এই পদ্ধতি বিষাক্ত কীটনাশকে

মোহনপুরে শিশু সুরক্ষায় সামাজিক উদ্যোগে ফলদ বৃক্ষ রোপন

রিপন আলী (মোহনপুর) রাজশাহী : রাজশাহীর মোহনপুর উপজেলায় এসিডি এর আয়োজনে ইউনিসেফের সহযোগিতায় শিশু সুরক্ষায় সামাজিক উদ্যোগে আলোচনা সভা ও ফলদ বৃক্ষ রোপন কর্মসূচি অনুষ্ঠিত

খুনের পর রাজশাহীর নিউমার্কেটের সেই ফুটপাত গুড়িয়ে দিল বুলডোজার

নিজস্ব প্রতিবেদক   রাজশাহী নগরীর নিউমার্কেটের সামনে ফুটপাত দখলকে কেন্দ্র করে রিয়াজুল ইসলাম নামের (২৬) এক যুবক মারা যাওয়ার পরে শেষ পর্যন্ত উচ্ছেদ করা হলো

দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন: তৃণমূলের দাবি প্রত্যক্ষ ভোটে হোক নেতা নির্বাচন

দুর্গাপুর প্রতিনিধি : রাজশাহী জেলার দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আগামীকাল বৃহস্পতিবার (২৪ মার্চ)। উপজেলা সদরের দুর্গাপুর বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এই সম্মেলনের আয়োজন

রাজশাহীতে ফোমের গুদামে আগুন, ১২ ইউনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক রাজশাহীতে ওয়েল্ডিং স্ফুলিঙ্গ থেকে একটি ফোমের গুদামে আগুন লেগেছে। আজ মঙ্গলবার (১৫ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে নগরীর কাদিরগঞ্জ দড়িখড়বোনা এলাকায় এ অগ্নিকাণ্ডের